“জিংসিয়াম সাইতার ঝর্ণা” দুঃখ ভরা এক রাতের সাক্ষী।

বলা হয় ঝর্ণার স্বর্গ বান্দরবান জেলা। গতো এক দশকে বাংলাদেশের তুরুণ ট্রাভেলার বহু ঝর্ণা আবিষ্কারের গল্প সামনে এনেছেন। যা হয়তো আরো অনেক বছর লোক চক্ষুর বাইরেই থেকে যেতো। এখনো অসংখ্য ঝর্ণা অজানা আছে। তাইতো ভ্রমণ পাগলা মানুষ আবিষ্কারের নেশায় প্রতিনিয়ত পথে বের হচ্ছেন।

বান্দরবানের অসংখ্য ঝর্ণার মধ্যে একটা দারুন রোমাঞ্চকর এবং দুঃখজনক ঘটনার সাক্ষী জিংসিয়াম সাইতার ঝর্ণা।

জিংসিয়াম সাইতার ঝর্ণাটি বান্দরবানের রুমা থানার রুমানা পাড়ার পাশে অবস্থিত। এই নামটার সঙ্গে একটা করুণ কাহিনী জড়িয়ে আছে। জিংসিয়াম একটা বম (আদিবাসী) মেয়ের নাম। রুমানা পাড়ায় ছিল তার বসবাস। স্বভাবে খুব চঞ্চল ছিল। পাহাড়ে সাধারণত বাড়ি থেকে বেশ খানিকটা দূরে জুমে শাক-সবজি চাষ হয়ে থাকে। জিংসিয়াম একদিন জুমে গিয়েছিল শাকসবজি আনার জন্য। তবে বাড়ি ফিরে আসার কথা ছিল দুপুরের আগেই। কিন্তু দুপুর পার হয়ে বিকেলও গড়িয়ে যায়। সন্ধ্যা পেরোলে সবাই ভীত হয়ে পড়ে। ফলে পাড়ার লোকজন তাঁকে খুঁজতে বের হয়। অনেক খুঁজে অবশেষে রাত ২টার দিকে ঝর্ণার গোড়ায় তার মৃতদেহ পাওয়া যায়। সেই থেকে সাইতার বা ঝর্ণাটির নাম হয় জিংসিয়াম।

এর তিনটি ধাপ আছে। প্রতিটি ধাপই আলাদাভাবে সুন্দর। যাওয়া যায় লুংথাউসিহ পাড়া দিয়েও। রুমানা পাড়া থেকে গেলে কুণ্ড এবং দ্বিতীয় ও প্রথম ধাপ দেখে পাড়ায় ফিরতে হয়।

কিভাবে যাবেনঃ

ফকিরাপুল থেকে এস আলম, শ্যামলী পরিবহন, সৌদিয়াসহ আরো অনেক পরিবহনের বাসে বান্দরবান যাওয়া যায়। ভাড়া ৬২০ টাকা। বান্দরবান থেকে রুমা পর্যন্ত জিপে জনপ্রতি ১৫০ টাকা। রুমা থেকে বগা লেক পর্যন্ত রিজার্ভ চান্দের গাড়ি ভাড়া প্রায় আড়াই হাজার টাকা। এরপর বাকিটা হাঁটাপথ। রুমানা পাড়া পৌঁছতে ছয়-সাত ঘণ্টা লাগতে পারে।

ঢাকা থেকে বান্দরবানের মধ্যে চলাচলকারী বাসগুলো সম্পর্কে কিছু তথ্য আপনার সুবিধার্থে নিম্নে প্রদান করা হলঃ
১। এস আলম সার্ভিসেস লিমিটেড
যোগাযোগঃ ০৩৪১-৬২৯০২
২। শ্যামলী পরিবহন
যোগাযোগঃ ০৪৪৩৪৪৯৯৩৪
৩। সাউদিয়া পরিবহন
আরামবাগ কাউণ্টার, যোগাযোগঃ +৮৮-০২-৭১০২৪৬৫
গাবতলি কাউণ্টার, যোগাযোগঃ +৮৮-০২-৮০১৮৪৪৫

কোথায় থাকবেনঃ

বান্দরবানে থাকার জন্য হোটেল ও গেস্টহাউজগুলোর মধ্যে রয়েছেঃ
১। হিলসাইড রিসোর্ট
ঠিকানাঃ চিম্বুক সড়ক, বান্দরবান
যোগাযোগঃ ০১৭৩০০৪৫০৮৩, ০২-৯৮৮৬৯৮৩
২। হোটেল গ্রিনহিল
ঠিকানাঃ প্রধান সড়ক, বান্দরবান-৪৬০০
যোগাযোগঃ +৮৮০১৮৫৬৬৯৯৯১০, +৮৮০১৮৫৬৬৯৯৯১১
৩। হোটেল পূরবী
ঠিকানাঃ ভিআইপি রোড, বান্দরবান সদর, বান্দরবান
যোগাযোগঃ ০১৮২৩-৩৪৬৩৮৩, ০৩৬১-৬২৫৩১
৪। হোটেল পাহাড়িকা
ঠিকানাঃ প্রধান সড়ক, বান্দরবান
যোগাযোগঃ ০৩৬১-৬২১৫৫

কোথায় খাবেনঃ

কিছু টিপসঃ

রুমানাপাড়ায় কাছাকাছি তিনটি ঝর্ণা দেখতে পারবেন। এই তিনটি ঝর্ণায় যেতে সাথে করে অবশ্যই গাইড রাখবেন। তবে বাঙালি গাইডের চেয়ে আদিবাসী গাইড নেওয়াই শ্রেয়। প্রতিদিন গাইডকে আপনার প্রায় ৬০০/- টাকা দিতে হবে।

Leave A Comment